তামাকের চেয়ে ভুট্টা চাষে ঝুঁকছে যমুনা চরাঞ্চলের কৃষকরা

এস.এম মামুন ঃ টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার যমুনার চরাঞ্চলের কুষকেদের মাঝে ভুট্টা চাষের দিন দিন আগ্রহ বাড়ছে। অন্য বছরের তুলনায় এবার তামাকের চেয়ে বেশি জমিতে ভুট্টা চাষ হয়েছে। যমুনার বুক চিরে জেগে ওঠা মাঠ জুড়ে দেখা যাচ্ছে ভুট্টা গাছের সবুজ পাতার সমাহার। এ যেন সবুজের এক নব দিগন্ত। ভুট্টা গাছের সঙ্গে মিশে আছে কৃষকের মধুর হাসি। ভুট্টা চাষের জন্য পরিবেশ অনুকুলে থাকলে বাম্পার ফলন আশা করছে চাষিরা। যমুনা চরাঞ্চলের কৃষকেরা বেশী লাভের আশায় গত কয়েক বছর যাবৎ অধিকাংশ জমিতে তামাক চাষ করে আসছিল। সম্প্রতি উপজেলা কৃষি কর্মকর্তারা মাঠ পর্যায়ে গিয়ে তামাক চাষে জমির উর্বরতা নষ্ট, পরিবেশ দূষন ও তামাকের ক্ষতিকারক দিক গুলো তুলে ধরেন প্রান্তিক কৃষকদের মাঝে । অন্য দিকে একই জমিতে ভুট্টা চাষ করে অধিক লাভবান হওয়ার বিষয়টি কৃষকদের মাঝে তুলে ধরেন। কৃষি অফিসের এমন আশ্বাসে এখন দিগন্ত জোড়া যমুনার মাঠে বাতাসে দোল খাচ্ছে, সবুজ -শ্যামল ভুট্টা আর ভুট্টা। উপজেলার গাবসারা ইউনিয়নে ভুট্টা চাষী রেজাউল বলেন, এ বছর তামাক চাষ ছেড়ে দিয়ে ভুট্টা চাষ করছি। গত বছর বন্যা ও বন্যা পরবর্তী সময়ে বৃষ্টি পাতের কারনে ফসলের যে ক্ষতির সম্মুখীন হয়ে ছিলাম, তা এ বছর ভুট্টা চাষ করে পুষিয়ে নিতে পারব বলে মনে করছি। উপজেলার গাবসারা ইউনিয়নের রাজাপুর গ্রামের ইউপি সদস্য ও ভুট্টা চাষীরা বলেন, এ বছর ভুট্টা ভালো ফলনের আশা করছি। প্রাকৃতিক আবহাওয়ার কারনে কাটুই পোকার লক্ষণ দেখা দিলে কৃষি কর্মকর্তাদের পরামর্শে সেচ দেওয়ায় পোকা গুলো বেশে উঠলে পাখি সেগুলো খেয়ে ফেলে এবং পোকা গুলো মারা য়ায়। এর ফলে তারা মনে করেন ভুট্টা চাষে আর কোন সমস্যা হবে না।

ভূঞাপুর উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়,চলতি মৌসুমে উপজেলার যমুনা নদী বেষ্টিত চর গুলোতে প্রায় ১৫শ হেক্টর জমিতে এসিআই ১১১, করবি ১০০,এলিট ও মিরাকেল জাতের ভুট্টা চাষ করা হয়েছে। কৃষি অফিসের হিসাব মতে প্রায় ১৩ হাজার মেট্রিকটন ভুট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।

ভূঞাপুর উপজেলা কৃষি অফিসার মোঃ জিয়াউর রহমান বলেন, নিয়মিত ভুট্টা চাষীদের পরামর্শ এবং সরকারি প্রণোদনা দিয়ে আসছি। ফলে যেভাবে কৃষকরা ভ্ট্টুা চাষে মনোযোগী ও পরিচর্যা করছে, তাতে তামাক চাষের তুলনায় তারা ভুট্টা চাষে দ্বিগুন লাভবান হবে বলে আশা করছি।

পরিচিতি ইব্রাহীম ভূইয়া

এটাও চেক করতে পারেন

শ্রাবণে বোরো ধান চাষে মেতে উঠেছে ভূঞাপুরের কৃষক

মোঃ আব্দুর রহীম মিঞা,ভূঞাপুর : শ্রাবণে বোরো ধান চাষে মেতে উঠেছে  টাঙ্গাইলের ভূঞাপুরের কৃষক । …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *