ভূঞাপুরে ৪০২২ জন কৃষকের মাঝে কৃষি উপকরণ বিতরণ

লোকাল নিউজ ডেস্ক: টাঙ্গাইলের ভূঞাপুরে কৃষি প্রনোদনা ও পূর্ণবাসনের আওতায় ৪ হাজার ২২জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিভিন্ন ধরনের কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে।বিতরণকৃত কৃষি উপকরনের মধ্যে রয়েছে ভুট্টা, , সরিষা, মাষকালাই, চীনা বাদাম, খেসারী কলাই, বোরা ধান, তিল ও বিটি বেগুন বীজ এবং বিভিন্ন ধরনের সার ।

ভূঞাপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়,চলতি মৌসুমে উপজেলায় কৃষি প্রনোদনা ও পূর্ণবাসনের আওতায় ৪ হাজার ২২জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিভিন্ন ধরনের কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে।প্রনোদনা হিসেবে ২হাজার ৭২২জন কৃষকের মধ্যে ৯৫০ জন পেয়েছে ১ বিঘা করে জমির জন্য ২ কেজি ভূট্টা,২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার।৮৫০ জন কৃষক পেয়েছে ১বিঘা করে জমির জন্য ১ কেজি সরিষা,২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার ।৫০০জন কৃষক পেয়েছে ১বিঘা করে জমির জন্য ১০ কেজি মাষকালাই ,১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার।১২০ জন কৃষক পেয়েছে ১বিঘা করে জমির জন্য ১০ কেজি চীনা বাদাম ,১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার।৩০০ জন কৃষক পেয়েছে ১বিঘা করে জমির জন্য ১ কেজি তিল,২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার এবং ২ জন কৃষক পেয়েছে ১বিঘা করে জমির জন্য ১০ গ্রাম বিটি বেগুন বীজ ,১৫ কেজি ডিএপি ও১৫ কেজি এমওপি সার। এছাড়া কৃষি পুনর্বাসনের আওতায় ১ হাজার৩০০জন কৃষকের মধ্যে ১০০ জন পেয়েছে ১ বিঘা করে জমির জন্য ২ কেজি ভূট্টা,২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার।৩০০ জন কৃষক পেয়েছে ১বিঘা করে জমির জন্য ১ কেজি সরিষা,২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার ।১২০ জন কৃষক পেয়েছে ১বিঘা করে জমির জন্য ১৫ কেজি চীনা বাদাম ,৫ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। ২৫০ জন কৃষক পেয়েছে ১বিঘা করে জমির জন্য ৮ কেজি খেসারী কলাই,১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার।৪৫০ জন কৃষক পেয়েছে ১বিঘা করে জমির জন্য ৫ কেজি বোরো ধান বীজ,২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার।পুনবৃাসনের প্রত্যেক কৃষককে ১০০ গ্রাম করে লাল শাকের বীজ,১০০ গ্রাম মুলা,১০০ গ্রাম পালং শাক ও ৫০ গ্রাম বারমাসি কুমড়া বীজ দেয়া হয়েছে।

ভূঞাপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. জিয়াউর রহমান জানান, কৃষকদের কৃষি কাজে উৎসাহিত করার জন্য কৃষি প্রনোদনা ও বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার জন্য কৃষি পূর্ণবাসনের আওতায় মোট ৪ হাজার ২২জন কৃষককে বিভিন্ন ধরনের বীজ ও সার দেয়া হয়েছে।

পরিচিতি ইব্রাহীম ভূইয়া

এটাও চেক করতে পারেন

শ্রাবণে বোরো ধান চাষে মেতে উঠেছে ভূঞাপুরের কৃষক

মোঃ আব্দুর রহীম মিঞা,ভূঞাপুর : শ্রাবণে বোরো ধান চাষে মেতে উঠেছে  টাঙ্গাইলের ভূঞাপুরের কৃষক । …

3 মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *