টাঙ্গাইল-২ আসনে বিএনপি’র মনোনয়ন প্রত্যাশী ফকির মাহবুব আনাম স্বপন এখন আলোচনায়

 

লোকাল নিউজ ডেস্ক:একাদশ জাতীয় সংসদ নির্বাচনে টাঙ্গাইল-২ (ভুঞাপুর-গোপালপুর) আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী বিশিষ্ট শিল্পপতি টাঙ্গাইল জেলা বিএনপির সাবেক ভারপ্রাপ্ত সভাপতি বিএনপির কেন্দ্রিয় নির্বাহী কমিটির সদস্য তৃণমূল বিএনপির ও গণ মানুষের প্রিয় নেতা ফকির মাহবুব আনাম স্বপন এখন আলোচনায়। ফকির মাহবুব আনাম স্বপন ভূঞাপুর উপজেলার নিকরাইলের বিখ্যাত ফকির পরিবারে জন্ম গ্রহন করেন। তার চাচা সাবেক এম পি প্রয়াত আফাজ উদ্দিন ফকির, অপর চাচা বিএনপির সাবেক আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক, জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) এর প্রতিষ্টাতা সভাপতি প্রয়াত লোকমান হোসেন ফকির। তাদের হাত ধরে তিনি রাজনীতিতে আসেন। ২০০১ ও ২০০৮ সালে তিনি টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী) আসন থেকে বিএনপির মনোনিত প্রার্থী হয়ে ধানের শীষ প্রতীকে নির্বাচন করেন । অল্প ভোটের ব্যবধানে পরাজিত হন। পরাজীত হয়েও তিনি এলাকায় নিজ অর্থায়নে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ, ধর্মিয় প্রতিষ্ঠান, গরীব দুঃখীদের মাঝে নিয়মিত অনুদানসহ সামাজিক সেবা মুলক কর্মকান্ডে সহযোগিতা করে আসছিলেন। যে কারনে টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী )আসনের মানুষের কাছেও তিনি একজন জনপ্রিয় নেতা হিসেবে খুবই পরিচিত মূখ। কিন্ত এবছর ফকির মাহবুব আনাম স্বপন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতিকে টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনে তৃনমুল বিএনপির চাহিদায় এ আসনটিতে মনোনয়ন প্রত্যাশী হয়েছেন।আর এ সংবাদ পাওয়ার সাথে সাথে চায়ের দোকান বিভিন্ন রাস্তার মোড়ে তৃণমূল বিএনপির নেতা কর্মিদের মাঝে আলোচনার ঝড় উঠেছে। টাঙ্গাইল-২ আসনে অনেক আগে থেকেই জাতীয় সংসদের নির্বাচন করার আগ্রহ প্রকাশ করেন এবং সে অনুযায়ী এলাকায় নিজস্ব অর্থায়নে নানা উন্নয়ন মূলক কর্মকান্ড করেন তিনি। উল্লেখযোগ্য, তার চাচা বিশিষ্ট গীতিকার ও সুরকার প্রয়াত লোকমান হোসেন ফকিরের নামে ভূঞাপুরের প্রাণকেন্দ্রে প্রতিষ্ঠা করেন লোকমানফকির মহিলা ডিগ্রি কলেজ। এছাড়া ফকির মকবুল চাইল্ড কেয়ার স্কুল, নিকরাইল, ফকির মরিয়ম বালিকা উচ্চ বিদ্যালয় মির্জাপুর, গোপালপুর রানিয়াত টেকনিক্যালকলেজ মধুপুর, রমিজা মমিন বালিকা উচ্চ বিদ্যালয়, খরখরিয়া, জামালপুর, টাঙ্গাইল জেলায় নিকরাইলে একমাত্র মুক্তিযোদ্ধাদের জন্য প্রতিষ্ঠিত নলুয়া মুক্তিযোদ্ধা কবরস্থান, নান্দিনা কেন্দ্রীয় ঈদ গাঁ মাঠ জামালপুর। এছাড়াও তিনি বিভিন্ন স্কুল কলেজ, মাদরাসা প্রতিষ্ঠায় সরাসরি আর্থিক সহযোগিতা করেছেন। সে সকল প্রতিষ্ঠানের তিনি প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে রয়েছেন।
স্বৈরাচার এরশাদ সরকার পতনের আন্দোলনে গুরুত্বপূর্র্ণ ভূমিকা পালন করেন । তিনি রাজনৈতিক জীবনের শুরুতেই তার প্রয়াত চাচা এম পি আফাজ উদ্দিন ফকিরের নির্বাচনী এলাকা টাঙ্গাইল-২ আসন থেকে বিএনপির মনোনিত প্রার্থী হিসেবে নির্বাচন করার ইচ্ছে থাকলেও বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নির্দেশে এ আসনটি সাবেক উপমন্ত্রী এডভোকেট আব্দুস সালাম পিন্টুকে ছেড়ে দিয়ে টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী) আসনে নির্বাচন করেন। কিন্তু টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনের বর্তমান প্রেক্ষাপটে, তৃনমুল বিএনপির জনপ্রিয়তায় মনোনয়ন প্রত্যাশীদের শীর্ষে অবস্থান করায় ফকির মাহবুব আনাম স্বপন এ আসনে মনোনয়ন প্রার্থী হয়েছেন । এ আসনে ২টি পৌরসভা, ১৩টি ইউনিয়ন রয়েছে। অধিকাংশ বিএনপির নেতা কর্মীরা ফকির মাহবুব আনাম স্বপন কে মনোনয়ন দেয়ার জন্য কেন্দ্রীয় বিএনপির কাছে জোর দাবী জানিয়েছেন।
এ ব্যপারে ফকির মাহবুব আনাম স্বপন জানান, “ঐক্য ফ্রন্টের ৭ দফা বাস্তবায়ন করে দল আমাকে মনোনয়ন দিলে, এবং মানুষের ভোটের অধিকার ফিরে পেলে এ আসনে আমি জনগনের ভোটে নিশ্চত বিজয়ী হবো।”

পরিচিতি ইব্রাহীম ভূইয়া

এটাও চেক করতে পারেন

ভূঞাপুর উপজেলা ও পৌর বিএনপি’র ইফতার মাহফিল অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনা করে দোয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *